Text size A A A
Color C C C C

----

----


অধ্যাপক তালাত সুলতানা

উপাধ্যক্ষ, সরকারি তিতুমীর কলেজ, ঢাকা।

 

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তা অধ্যাপক তালাত সুলতানা ২৯ জুলাই, ১৯৬৩ সালে পিতার কর্মস্থল বরিশালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা জনাব এম এ নূর বাংলাদেশ সুপ্রিমকোর্ট এর একজন আইনজীবি। মাতা প্রয়াত শাহেদা নূর ছিলেন ভিকারুননিসা নূন স্কুলের সিনিয়র শিক্ষক। ব্যক্তি জীবনে তিনি এক কন্যা সন্তান (প্রেরণা আহমেদ) এর জননী।

 

অধ্যাপক তালাত সুলতানা হলিক্রস গার্লস হাইস্কুল হতে ১৯৮০ সালে মানবিক শাখায় প্রথম বিভাগে সাধারণ মেধাবৃত্তি নিয়ে এস এস সি এবং  হলিক্রস কলেজ হতে ১৯৮২ সালে মানবিক শাখায় প্রথম বিভাগে ট্যালেন্টপুল বৃত্তিসহ এইচ এস সি পাশ করেন। অতঃপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৫ সালে সমাজবিজ্ঞান বিভাগে দ্বিতীয় শ্রেনীতে সাধারণ মেধাবৃত্তি নিয়ে স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন। তিনি একই বিভাগ হতে ১৯৮৬ সালে থিসিসসহ স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন।

 

মাস্টার্স পরীক্ষা শেষ হতেই তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান ( বিআইডিএস)-এ এনালাইসিস অফ পোভার্টি ট্রেন্ডস প্রকল্পে গবেষণা কর্মকর্তা হিসেবে যোগদান করেন এবং সেখানে তিনি ১৯৮৯ হতে ১৯৯৩ সাল পর্যন্ত অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন । পেশাগত দায়িত্বের অংশ হিসেবে তাকে বাংলাদেশের বিভিন্ন জেলায় তথ্য সংগ্রহের জন্য যেতে হয়েছে, ফলে অঞ্চলভিত্তিক মানুষের জীবন- জীবিকা ও সংস্কৃতি সম্পর্কে কাছ থেকে জানার সুযোগ লাভ করেন।

 

অধ্যাপক তালাত সুলতানা ১৪শ বিসিএস এর মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিসে সাধারণ শিক্ষা ক্যাডারের  প্রভাষক পদে ১৯৯৩ সালে গার্হস্থ্য অর্থনীতি মহাবিদ্যালয়, ঢাকায় যোগদান করেন। ২০০২ সালে সহকারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করে সরকারি চারুকলা কলেজ, চট্রগ্রামে যোগদান করেন এবং ২০০৪ সালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে দ্বিতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসুচি (পিইডিপি-২) তে মনিটরিং এন্ড ইভলুয়েশন শাখায় সহকারী পরিচালক হিসেবে যোগ দেন। তিনি ২০০৮ সালে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি লাভ করে প্রথমে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে দায়িত্বপালন করেন। অতঃপর ২০০৮ সালের ৫ নভেম্বর সরকারি তিতুমীর কলেজে সমাজবিজ্ঞান বিভাগে সহযোগী অধ্যাপক (সংযুক্ত) হিসেবে যোগদান করেন এবং ৭ সেপ্টেম্বর ২০১৩ সাল পর্যন্ত বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন।  তিনি এ সময় বিভাগের অধ্যাপক পদ সৃষ্টি ও মাস্টার্স খোলার ব্যপারে সক্রিয় ভূমিকা পালন করেন। এ কলেজে তিনি দু'বার শিক্ষক পরিষদের সদস্য নির্বাচিত হন।

২০১৭ সালের ১৭ সেপ্টেম্বর তিনি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন এবং ২৮ মার্চ ২০১৮ হতে উপাধ্যক্ষ পদে যোগদানের আগ পর্যন্ত সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধানের দায়িত্বপালন করেন। অধ্যাপক তালাত সুলতানা ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি সরকারি তিতুমীর কলেজের উপাধ্যক্ষ হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

 

পেশাগত দক্ষতা অর্জনের অংশ হিসেবে তিনি নায়েমে ৩৪ তম বুনিয়াদী প্রশিক্ষণ, শিক্ষা গবেষণা পদ্ধতি ও এসএসসিইএম কোর্স সম্পন্ন করেন। বিয়ামে অফিস ব্যবস্থাপনার স্বল্পকালীন প্রশিক্ষণ এবং আহছানিয়া মিশন, ঢাকায় এ্যাডভান্সড পেডাগাজি বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করেন।

 

কর্মজীবনের বিভিন্ন সময় তিনি অফিসিয়াল ও ব্যক্তিগত আগ্রহে ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, থাইল্যান্ড, ফিলিপাইন, চীন, মালয়েশিয়া ও তুরস্ক ভ্রমণ করে বিভিন্ন দেশের সংস্কৃতি জানার মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করেছেন।

 

বই পড়া, দেশ ভ্রমন, নাটক দেখা, রবীন্দ্রনাথের গান শোনা ও গাওয়া এবং যোগব্যয়াম তার অন্যতম প্রধান শখ। শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা পরিচালিত সুরের ধারায় পাঁচ বছরের কোর্স সম্পন্ন করে সক্রিয় প্রাক্তনী হিসেবে জড়িত রয়েছেন। সুরের ধারার সদস্য হিসেবে দেশে বিদেশে গান পরিবেশন করে সম্মান কুড়িয়েছেন বহুবার। তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী। বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার তিনি একজন সদস্য।

 

বর্ণাঢ্য কর্মজীবনে তিনি অসংখ্য ছাত্রছাত্রীর প্রিয় শিক্ষক। সহকর্মীদের মাঝেও তিনি এক অনুকরণীয় ব্যক্তিত্ব।